fbpx

সময়ের পেশা ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

উচ্চ মাধ্যমিক পাশ করার পর আমরা সাধারণত আমাদের কর্মজীবন কেন্দ্রিক পড়াশোনার দিকে অগ্রসর হয়ে থাকি। আমরা সবাই চাই যে আমাদের পছন্দমত বিষয়ে পড়াশোনা করে সে অনুযায়ী চাকরি করে জীবনে প্রতিষ্ঠিত হতে। তবে বর্তমানে পড়াশোনা ও চাকরির বাজার খুব প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। যার কারনে আমাদেরকে কঠোর পরিশ্রম করে লক্ষ্যে পৌঁছাতে হয়। পর্যটন কেন্দ্রিক পড়াশোনার কদর আগে খুব বেশি না থাকলেও বর্তমানে এর চাহিদা হু হু করে  বেড়েই চলেছে।

 বর্তমানে বাংলাদেশে অনেক বড় একটি উপার্জন মাধ্যম হল পর্যটন কেন্দ্র ও হোটেল ব্যবসা। যদিও আগে অনেকে হোটেল ট্যুরিজম এন্ড হসপিটালিটি ইচ্ছার বিরুদ্ধে পড়ত। কারন তারা ভাবত যে এই বিষয়ে পড়াশোনা করে কোন ভালো চাকরি করা যাবে না। কিন্তু দিনে দিনে এই ধারনার পরিবর্তন হয়েছে। কারন বর্তমানে এই বিষয়ে পড়ে অনেকেই ভালো বেতনে চাকরি পাচ্ছে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারছেন।

 সময়ের সঙ্গে তাল মিলিয়ে দেশে পর্যটন শিল্পের মুক্ত বিকাশ ঘটছে। এই বিকাশের কল্যাণে প্রতিষ্ঠিত হচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক মানের হোটেল, মোটেল এবং ট্যুরিজম প্রতিষ্ঠান। যার সাথে সাথে বাড়ছে এই শিল্পে উন্নত প্রশিক্ষণপ্রাপ্তদের কর্মসংস্থানের সুযোগ! শুধু বাংলাদেশ নয় ইউরোপ, আমেরিকা, কানাডা, অষ্ট্রেলিয়া, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যেও অভিজাত ফাইভস্টার হোটেলসহ বিভিন্ন ট্যুরিজম কোম্পানি, রিসোর্ট, পাব, মোটেল, অভিজাত ক্রুজশিপ, এয়ারলাইন্স, কার্গো কোম্পানি, ট্রাভেল এজেন্সিতে প্রতি বছর অসংখ্য দক্ষ জনবল প্রয়োজন হয়। তবে যারা এই খাতে কাজ করতে আগ্রহী তাদের পেশাগত দায়িত্ব পালনের জন্য যথাযথ ট্রেনিং প্রয়োজন যা আমাদের দেশে প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তাই এই সেক্টরে আপনার বহুকাঙ্খিত স্বপ্নের চাকুরিটি পাওয়ার সুযোগ করে দিতে পারে প্রফেশনাল ডিগ্রি, ব্যাচেলর ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।

 চাহিদা বেশি হওয়ার কারনঃ

দিনে দিনে হোটেল অফ ট্যুরিজ্ম এন্ড হসপিটাল ম্যানেজমেন্ট বিষয়ের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যার দরুন এই বিষয়ে পড়ার প্রতি সবার আগ্রহ বেড়ে যাচ্ছে। একই সাথে পর্যটন কেন্দ্রিক ব্যবসায় বড় বড় ব্যবসায়ীরা আগ্রহী হচ্ছে। এছাড়াও বর্তমানে হোটেল অফ ট্যুরিজ্ম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগটি অনেক সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন করে চালু করা হচ্ছে। যার ফলে এই বিষয়ে পড়াটি আমাদের হাতের নাগালে চলে এসেছে। এই বিষয়টির চাহিদা বাড়ার কারনে বর্তমান তরুন তরুণীরা কর্মজীবনেও অধিক বেতনে কাজ করার সুযোগ পাচ্ছে।

সুযোগ সুবিধা বেশীঃ

এই পেশায় কাজের ধরন বিভিন্ন রকম হয়ে থাকে। সব প্রতিষ্ঠানে কাজের ধরন বা বেতন স্কেল এক রকম থাকে না। অনেক সময় যারা স্বল্প মেয়াদি কোর্সগুলো করে থাকেন তারা প্রথম অবস্থায় শিক্ষানবিশ হিসেবে কাজ করে থাকে। বেতন ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা হয়ে থাকে। এছাড়াও প্রতিষ্ঠান অনুযায়ী অনেক সময় যাতায়াত ভাড়া বা খাওয়া বাবদ আলাদা অর্থ প্রদান করে থাকে। আবার যারা কাজ করতে করতে অভিজ্ঞ তাদের বেতন ৩৫ হাজার টাকা থেকে ১ লক্ষ পর্যন্ত হয়ে থাকে। কিন্তু সুযোগ সুবিধা অবশ্যই প্রতিষ্ঠানের উপর নির্ভর করে থাকে।

কোথায় পড়বেন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট:

২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই বিভাগটি চালু হলেও বর্তমানে অনেক বেসরকারি প্রতিষ্ঠানে এই বিভাগে পড়াশোনা করার সুযোগ রয়েছে। তাছাড়াও বর্তমানে প্রায় ১৫ টি সরকারী বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে পড়ার সুযোগ রয়েছে। আবার হোটেল অফ ট্যুরিজ্ম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে বিষয়ে কিছু শর্ট কোর্স আছে যে কোর্স গুলো সম্পন্ন করেও খুব সহজে চাকরির সন্ধান করা যায়।

পর্যটন নগরী সিলেটে প্রতিষ্ঠিত হয়েছে মর্নিংটন কলেজ অব বিজনেস। ২০১০ সাল থেকে ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে বৃটিশ এয়ার্ডিং বডিConfederation of Tourism & Hospitality(CTH) ইউকে থেকে তিন বছর মেয়াদিগ্রাজুয়েশন ডিগ্রী দিয়ে আসছে।এই ডিগ্রি ইংল্যান্ড সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীন এবং ইউ কে বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন অনুমোদিত। এটি বিশ্বব্যাপী স্বীকৃত একটি আন্তর্জাতিক ডিগ্রি যা ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় সবদেশেই সমাদৃত। আর মর্নিংটন কলেজ অব বিজনেস  CTH এর বিশ্বব্যাপী অনুমোদিত সেন্টারসমূহের মধ্যে একটি।

কোথায় চাকুরী করতে পারবে্নঃ

বিভিন্ন পাচঁ তারকা হোটেল, মোটেল  রিসোর্ট, ট্যুরিজম কোম্পানি,ক্রুজ শিপ,এয়ারলাইন্স এন্ড এয়ারপোর্টস,ফুড এন্ড বেভারেজ ইন্ডাস্ট্রি,কনভেনশন সেন্টারে, দক্ষ কর্মীর প্রয়োজন হয়। এই বিষয়ে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীরা এই সব প্রতিষ্ঠান গুলোতে কাজ করতে পারবেন। তাছাড়া বিশ্বের বিভিন্ন দেশেও চাকুরীর সুযোগ রয়েছে।

অতএব বলা যায় হোটেল অফ ট্যুরিজ্ম এন্ড হসপিটাল ম্যানেজমেন্ট বিষয়ে পড়াশোনা করে বর্তমানে খুব দ্রত নিজেকে প্রতিষ্ঠিত করা যায়। তবে এক্ষেত্রে অবশ্যই কঠোর পরিশ্রমী হতে হবে তাহলেই সফল হওয়া সম্ভব হয়ে ওঠে । 

সম্প্রতি চট্টগ্রাম ও কক্সবাজারকে ঘিরে মহাপর্যটন প্রকল্প হাতে নিয়েছেন বাংলাদেশ সরকার। শীঘ্রই চট্টগ্রাম মহানগরে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে ফাইভ স্টার মানের বেশ কিছু হোটেল। অথচ হোটেল পরিচালনার জন্য যোগ্য কর্মকর্তা কর্মচারী খুঁজে পাওয়া যাচ্ছে না। আগামী কয়েক বছরের মধ্যে এই সেক্টরে প্রচুর দক্ষ লোকের প্রয়োজন হবে। এই প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে, পর্যটন ও হোটেল শিল্পে সফল ক্যারিয়ার গড়ার আহবান নিয়ে পর্যটন নগরী সিলেটে প্রতিষ্ঠিত হয়েছে মর্নিংটন কলেজ অব বিজনেস।২০১০ সাল থেকে ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে বৃটিশ এয়ার্ডিং বডিConfederation of Tourism & Hospitality(CTH) ইউকে থেকে তিন বছর মেয়াদি গ্রাজুয়েশন ডিগ্রী দিয়ে আসছে।এই ডিগ্রি ইংল্যান্ড সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীন এবং ইউ কে বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন অনুমোদিত। এটি বিশ্বব্যাপী স্বীকৃত একটি আন্তর্জাতিক ডিগ্রি যা ইউরোপ,আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় সবদেশেই সমাদৃত। আর মর্নিংটন কলেজ অব বিজনেস  CTH এর বিশ্বব্যাপী অনুমোদিত সেন্টারসমূহের মধ্যে একটি।

CTH এর কোর্স খুবই আধুনিক এবং যুগোপযোগী। এখানে রয়েছে লেভেল-৩ থেকে শুরু করে লেভেল-৭ পর্যন্ত করার সুবিধা। অর্থাৎ এস এস সি থেকে  পোস্ট গ্রাজুয়েশন  পর্যন্ত এবং পরবর্তীতে মাস্টারস করার সুযোগ। যারা এস এস সি পাশ তারা ৬ মাস মেয়াদি ফাউন্ডেশন কোর্স লেভেল-৩ সম্পন্ন করে  আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি হতে পারবে। লেভেল-৪ থেকে  এখানে প্রত্যেকটা লেভেল এর মেয়াদ ১২ মাস। লেভেল-৪ –এ ভর্তি হতে এইচএসসি বা এ’ লেভেল উত্তীর্ণ হতে হবে। এছাড়া স্নাতক কিংবা মাস্টার্সরাও ভর্তি হতে পারবেন। সাথে থাকতে হবে ইংরেজি ভাষায় বিশেষ দখল।

 লেভেল–৪ শেষে বিশ্বের যে কোন দেশে ক্রেডিট ট্রান্সফার করে পরবর্তী লেভেল পড়া যাবে। লেভেল-৪ ও লেভেল-৫শেষেইংল্যান্ড,অস্ট্রেলিয়া,কানাডা,সুইজারল্যান্ড,নিউজিল্যান্ড,

ফ্রান্স,মালেয়েশিয়া,সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে অনার্স ফাইনাল ইয়ারে লেভেল–৬ ভর্তি হতে পারবেন। অর্থাৎ এই ১ বছর শেষে পাওয়া যাবে গ্রাজুয়েশন ডিগ্রি। লেভেল–৭ শেষ করার পর ৬ মাসের থিসিস কোর্স সম্পন্ন করলে অর্জন করবে মাস্টার্স ডিগ্রি। বিদেশে না গিয়ে দেশে থেকেও সব লেভেল শেষ করা যাবে। প্রতিটি কোর্স শেষে ফোর এবং ফাইভ স্টার মানের হোটেলে থাকছে নিবিড় ইন্টার্নশিপ। যারা পর্যটন ও হোটেল শিল্পে চাকুরিরত আছেন তাদের দক্ষতা বৃদ্ধির জন্য স্বল্পমেয়াদী কোর্সগুলো উপকারী। বিশেষ করে যারা উচ্চশিক্ষার্থে ইউরোপ আমেরিকাতে যাবেন তাদের প্রথমে গিয়েই হোটেলে চাকুরি করতে হয়। সেক্ষেত্রে এই কোর্স অত্যন্ত জরুরি। এভাবে একটি সময়োচিত সিদ্ধান্ত বদলে দিতে পারে অনেক হতাশ তরুণের জীবন!

 শিক্ষার মান বিষয়ে জানতে চাইলে মর্নিংটন কলেজ অব বিজনেসের প্রিন্সিপ্যাল ফয়সাল আহমেদ জানান, এখানকার কোর্স কারিকুলাম, সিলেবাস ও কোর্স মেটেরিয়ালস সবকিছুই অত্যাধুনিক ও যুগোপযোগী এবং সরাসরি  ইউ কে থেকে সরবরাহ করা হয়ে থাকে। কোর্সসমূহ এসাইনমেন্ট ও পরিক্ষা ভিত্তিক এবং প্রতি মডিউলে রয়েছে ৫০০০ শব্দের এসাইনমেন্ট। প্রশিক্ষকগণের মধ্যে রয়েছেন বৃটিশ ডিগ্রিধারী বিশেষজ্ঞ এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। সুপরিসর ও সজ্জিত ক্লাসরুম,কম্পিউটার ল্যাব, সমৃদ্ধ পাঠাগার, ব্যবহারিক প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের নিবিড় শিক্ষণ নিশ্চিত করা হয়েছে। প্রশিক্ষণ শেষে প্রত্যেক সফল প্রশিক্ষণার্থীকেConfederation of Tourism & Hospitality(CTH) এর  ইংল্যান্ড সরকার এবং ইউকে বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন কর্তৃক অনুমোদিত সনদপত্র প্রদান করা হবে। চাকুরীজীবিদের জন্য সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থাসহ মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ স্কলারশীপ ও ডিসকাউন্ট।

mcb

mcb

Leave a Replay

About

We are now offering range of Courses including Diploma in Retail Management and Diploma in Logistics & Supply Chain Management. Both Courses are in high demand in Bangladesh

Recent Posts

Follow Us

Weekly Tutorial

Close Menu